জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক অনুমােদিত ভ্যাট সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান। স্যুবরা সিস্টেমস্ লিমিটেড

বাংলাদেশের মেধাবী তরুনরা একের পর এক জয় করে নিচ্ছে ব্যবসায়িক দুনিয়া। উন্নত বিশ্বেও এখন রয়েছে তাদের সরব পদচারণা। দেশের উদ্যমী মেধাবী ও সফল তরুনদেরই একজন নাজমুল হােসেন সিদ্দিকী এফসিএ। যিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মান তথা সফটওয়্যার শিয়ে রাখছেন গুরুত্বপূর্ণ অবদান। তিনি জাতীয় রাজস্ব বাের্ডের তালিকাভূক্ত প্রতিষ্ঠান Subra Systems Limited এর একজন সম্মানিত পরিচালক এবং AccouTech Limited এর চেয়ারম্যান হিসেবে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করে চলেছেন। স্বপ্ন দেখেন সত্যিকার অর্থে বাংলাদেশ একদিন বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। সেই লক্ষেই কাজ করে চলেছেন তিনি এবং তার প্রতিষ্ঠান। তার প্রতিষ্ঠান সুবরা সিস্টেমস লিঃ এর সফলতার মুল শক্তিই হচ্ছে নীতিবান এবং নিষ্ঠাবান কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। স্বচ্ছতা এবং পবিত্রতায় বিশ্বাসী সুরা সিস্টেমস লিমিটেড পরিবার। সম্প্রতি জনাব নাজমুল হােসেন সিদ্দিকী এফসি’এর মুখোমুখি হলে তিনি শিল্পকণ্ঠকে স্যুবরা সিস্টেম লিঃ এবং দেশের সফটওয়্যার শিল্পের সম্ভাবনার উপর একটি গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার প্রদান করেন।

শিল্পকণ্ঠঃ প্রথমেই জানতে চাই, আপনি একজন চার্টার্ড একাউন্টেন্ট হয়ে সফটওয়্যার ডেভেলপমেন্টে কাজ করছেন এতে কি এই ইন্ডাষ্ট্রিতে বিশেষ কোন অবদান আছে? নাজমুল হােসেন সিদ্দিকী। আসলে বিভিন্ন ধরনের সফটওয়্যার হয়ে থাকে এর মধ্যে আমরা মূলত Business Application Software তৈরি করে থাকি। যার পূর্ণাঙ্গ ভার্সণ হচ্ছে ERP কিংবা E-Business System এ ধরনের সফটওয়্যার মূলত একটি অর্গানাইজেশন এর বিজনেস পলিসি এবং প্রতিষ্ঠানের অবকাঠামাে অনুসারে ডেভেলপ করতে হয়। তাছাড়া এক্ষেত্রে বিভিন্ন ধরনের Business Law, Regulatory Rules মেনে সফটওয়্যার তৈরি করতে হয়। আর এ ব্যাপারে একজন প্রফেশনাল এ্যাকাউন্টেন্ট খুব ভালাে অবদান রাখতে পারেন। তাই সুবরা সিস্টেমস লিমিটেট সাধারনত পাঁচটি ধাপে সফটওয়্যার ডেভেলপ করে থাকে। Business Process Analysis, System, Requirement Specification, Development, Testing. Implementation এর মধ্যে প্রথম ধাপটি একজন প্রফেশনাল একাউন্টেন্ট হিসাবে আমি নিজেই করে থাকি। শিল্পকন্ঠঃ আপনার কাছে জানতে চাই স্যুবরা সিস্টেমের শুরুর প্রেক্ষাপট সম্পর্কে?

নাজমুল হােসেন সিদ্দিকী ও স্যুবরা সিস্টেমস | লিমিটেড জনাব মােহাম্মদ শফিউল আজমের একক উদ্যোগে ২০০৮ সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত হয় । এই প্রতিষ্ঠানটি প্রথম ক্যাপিটাল মার্কেটের ব্যাক অফিস সফটওয়্যার তৈরি করে এবং তা ২০০৯ সালে সফলভাবে বাজারজাত করতে সক্ষম হয়। পরবর্তীতে ২০১৪ সালে বিজনেস অ্যাপ্লিকেশন এবং ইআরপি এর উপরে বিশদ গবেষণার ইচ্ছা প্রকাশ করলে সম্মানিত চেয়ারম্যান জনাব শফিউল আজম আমার টেকনিক্যাল টিমসহ আমাকে স্যুবরা সিস্টেমস পরিচালনায় নিয়ােজিত করেন। যাদের নিরলস এবং নিস্থার্থ পরিশ্রমে আজ, এনবিআর এনলিস্টেড সফটওয়্যার সহ সর্বমােট ৩৭ টি সফটওয়্যার সফলভাবে দেশে এবং বিদেশে শতাধিক প্রতিষ্ঠানে সৱবরাহ করতে পেরেছি। এক্ষেত্রে যাদের অবদান অবশ্যই উল্লেখযােগ্য তারা হচ্ছেন জাহাঙ্গীর কবির, সাইফুল্লাহ আল আজাদ, মামুন সিরাজুল মাজিদ, মাসুম রানা, কাজী হানিফ শাকিল এবং সুমন চৌধুরী। শিল্পকন্ঠঃ জাতীয় রাজস্ব বাের্ত কিছু নির্ধারিত সফটওয়্যার কোম্পানির মাধ্যমে ভ্যাট আদায় কার্যক্রম শুরু করেছে, আপনারা এই উদ্যোগের কোন সাড়া পাচ্ছেন?

নাজমুল হােসেন সিদ্দিকী । অ্যাবরা সিস্টেমস লিঃ-এর স্যুবরা ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার টি জাতীয় রাজস্ব বাের্ড কর্তৃক মূল্য সংযোজন কর আইন ২০১২ দ্বারা স্বীকৃত। তুলনামূলক ভাবে এই সফটওয়্যারে আমরা বেশ ভালাে সাড়া পাচ্ছি, কেননা আমরা ভ্যাট সফটওয়্যার এর পাশাপাশি একটি প্রতিষ্ঠানের প্রয়ােজনীয় অন্যান্য ফাংশনাল সিস্টেম যেমন পেরােল, সেলস, পারচেজ, প্রােডাকশন, অপারেশন, ফিক্সড এসেট, ডমেন্ট আর্কাইভিং, একাউন্টিং সহ বিভিন্ন ধরনের ইন্ট্রিগ্রেটেড সফটওয়্যার সরবরাহে সক্ষম। শিল্পকন্ঠঃ জাতীয় রাজস্ব বাের্ড কর্তৃক অনুমােদিত ভ্যাট সফটওয়্যারটি ব্যবসায়ীদের জন্য কতটুকু ব্যবসাবান্ধব। নাজমুল হােসেন সিদ্দিকী। ১৯৯১ সালে বাংলাদেশের সম্প্ৰথম মূসক ব্যবস্থা চালু হয়। তৎকালীন বাৎ, আইন ছিল মূল্য সংযােজন কর আইন ১৯৯১ যা ২০১৯ সালের জুন মাস পর্যন্ত বলবৎ ছিল। উক্ত আইনকে আরাে সহজতর এবং ব্যবসাবান্ধব করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার দীর্ঘ সময়ব্যাপী নিরলস পরিশ্রমের মধ্য দিয়ে নতুন আইন প্রতিস্থাপন করেন, যা মূল্য সংযােজন কর আইন ২০১২ নামে পরিচিত।

এই আইন ২০১৯ সালের ১লা জুলাই হতে বাস্তাবায়নের উপকারিতা সম্পর্কে সচেতন বিশ্বমানের আধুনিক তথ্য গবেষণা কেন্দ্রের কার্যকর হয়েছে। এ আইনের মাধ্যমে সর্বোপরি করতে হবে এবং এই ব্যাপারে জনমনে যে কাজ শুরু করেছে। যা ২০২০ সালের মধ্যে ভ্যাট ব্যবস্থাকে অনলাইন সেবায় নিয়ে এসে ভীতি সঞ্চয় হয়েছে তা দূর করতে হবে। বাস্তবায়িত হবে বলে আশাবাদী। অবশ্যই অনেক সহজতর করা হয়েছে। কেননা, নতুন ভ্যাট সফটওয়্যার এর মাধ্যমে বর্তমান আইনে ভ্যাট রেজিস্ট্রেশন আয়ত্তাধীন আগের চেয়ে বেশি সহজে এবং সুস্পষ্ঠভাবে।

 শিল্পকন্ঠঃ এই ডিজিটাল সেবা সবার দোরগােড়ায় পৌছে দিতে রাজস্ব বোের্ড এর সফটওয়্যার কোম্পানি গুলো কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে আপনি মনে নাজমুল হােসেন সিদ্দিকী ও জাতীয় রাজস্ব বাের্ড অনুমােদিত ভ্যাট সফটওয়্যার কোম্পানিগুলােকে অবশ্যই ভ্যাট প্রদানকারী ব্যবসা প্রতিষ্ঠানগুলােকে এই সফটওয়্যার।

সিস্টেমস লি: কী ধরনের অবদান রাখছে। টাকার বেশি তাদেরকে রাজস্ব বাের্ড কর্তৃক শিল্পকণ্ঠঃ আপনি সফটওয়্যার সেক্টরের একজন অনুমােদিত ভ্যাট সফটওয়্যার এর মাধ্যমে সফল মানুষ, আপনার কাছে জানতে চাই দেশে নাজমুল হােসেন সিদ্দিকী ও ডিজিটাল ভ্যাট সংক্রান্ত দলিল রক্ষণাবেক্ষণ করা ডিজিটাল সেবা কতটুকু নিরাপদ বলে আপনি বাংলাদেশ নির্মাণের সুরা সিস্টেমস লি: বাধ্যতামূলক করা হয়েছে। যার ফলে জাতীয় মনে করেন।

বিভিন্ন শিল্প খাতে ৩৭ ধরনের সফটওয়্যার রাজস্ব বাের্ড এবং ব্যবসা প্রতিষ্ঠান উভয়ই নাজমুল হােসেন সিদ্দিকী ও বিশ্বের সাথে তাল সরবরাহে সক্ষম। উপকৃত হবে। কেননা বিপুল পরিমাণ দলিলাদি মিলিয়ে চলতে কিংবা বিশ্বায়নে টিকে থাকতে হাতে-কলমে রক্ষণাবেক্ষণ এবং তা নিরীক্ষা হলে অবশ্যই ডিজিটাল প্রযুক্তিতে নির্ভর হতে শিল্পকণ্ঠঃ স্যুবরা সিস্টেমস লিঃ এর কর্মচারী দুটোই জটিল। যা সফটওয়্যার এর মাধ্যমে। হবে। সে ক্ষেত্রে নিরাপত্তা ঘাটতি বা নতুন এবং কর্মকর্তাদের মধ্যকার সম্পর্ক ও অনেক সহজতর এবং স্বচ্ছ।

নতুন ঝুঁকিরও সম্মুখীন হতে পারে। তবে নৈতিকতা নিয়ে কিছু বলেন। শিল্পকণ্ঠঃ এই ডিজিটাল সেবা সবার আধুনিক নিরাপদ এবং যুগােপযােগী দোরগোড়ায় পৌঁছে দিতে রাজস্ব বাের্ড এর তথপ্রযুক্তির মাধ্যমে নিরাপদ ডিজিটাল প্রযুক্তি নাজমুল হােসেন সিদ্দিকী ও স্যুবরা সিস্টেমস সফটওয়্যার কোম্পানি গুলাে কি ধরনের বাস্তবায়ন সম্ভব।

লি:এর মূল শক্তি তার নীতিবান এবং নিষ্ঠাবান পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে আপনি মনে শিল্পকণ্ঠঃ দেশের সফটওয়্যার সেক্টর নিয়ে কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। এ প্রতিষ্ঠানের করেন?

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা যদি বলেন। দীর্ঘদিন নিরলসভাবে নিষ্ঠার সাথে কাজ করে নাজমুল হােসেন সিদ্দিকী ও জাতীয় রাজস্ব নাজমুল হােসেন সিদ্দিকী ? সুবরা সিস্টেমস। যাচ্ছেন এমন কর্মকর্তা-কর্মচারীর সংখ্যাই বাের্ড অনুমােদিত ভ্যাট সফটওয়্যার। লি: তথ্যপ্রযুক্তি খাতে আরাে বেশি উন্নয়নের বেশি। আমরা স্বচ্ছতায় এবং পবিত্রতায় কোম্পানিগুলােকে অবশ্যই ভ্যাট প্রদানকারী লক্ষ্যে গাজীপুরের কালীগঞ্জে ১১বিঘা জমির বিশ্বাসী। ব্যবসা প্রতিষ্ঠানগুলােকে এই সফটওয়্যার।

বাস্তাবায়নের উপকারিতা সম্পর্কে সচেতন করতে হবে এবং এই ব্যাপারে জনমনে যে ভীতি সঞ্চয় হয়েছে তা দূর করতে হবে। কেননা, নতুন ভ্যাট সফটওয়্যার এর মাধ্যমে আগের চেয়ে বেশি সহজে এবং সুস্পষ্ঠভাবে স্বচ্ছতা আনা সম্ভব। শিল্পকন্ঠঃ আপনি সফটওয়্যার সেক্টরের একজন সফল মানুষ, আপনার কাছে জানতে চাই দেশে ডিজিটাল সেবা কতটুকু নিরাপদ বলে আপনি মনে করেন। নাজমুল হােসেন সিদ্দিকী ও বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে কিংবা বিশ্বায়নে টিকে থাকতে হলে অবশ্যই ডিজিটাল প্রযুক্তিতে নির্ভর হতে হবে। সে ক্ষেত্রে নিরাপত্তা ঘাটতি বা নতুন নতুন কুঁকির সম্মুখীন হতে পারে। তবে আধুনিক নিরাপদ এবং যুগােপযােগী তথপ্রযুক্তির মাধ্যমে নিরাপদ ডিজিটাল প্রযুক্তি বাস্তবায়ন সম্ভব। শিল্পকণ্ঠঃ দেশের সফটওয়্যার সেক্টর নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা যদি বলেন । নাজমুল হােসেন সিদ্দিকী। সুরা সিস্টেমস লিঃ তথ্যপ্রযুক্তি খাতে আরাে বেশি উন্নয়নের লক্ষ্যে গাজীপুরের কালীগঞ্জে ১১বিঘা জমির উপর।

বিশ্বমানের আধুনিক তথ্য গবেষণা কেন্দ্রের কাজ শুরু করেছে। যা ২০২০ সালের মধ্যে বাস্তবায়িত হবে বলে আশাবাদী।

শিল্পকণ্ঠঃ ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্যুবরা সিস্টেমস লিঃ কী ধরনের অবদান রাখছে।

নাজমুল হােসেন সিদ্দিকী। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের সুরা সিস্টেমস লিঃ বিভিন্ন শিল্প খাতে ৩৭ ধরনের সফটওয়ার সৱৰৱাহে সক্ষম।

শিল্পকণ্ঠঃ সুরা সিস্টেমস লিঃ এর কর্মচারী এবং কর্মকর্তাদের মধ্যকার সম্পর্ক ও নৈতিকতা নিয়ে কিছু বলেন।

নাজমুল হােসেন সিদ্দিকী ও সুবরা সিস্টেমস লি:এর মূল শক্তি তার নীতিবান এবং নিষ্ঠাবান কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। এ প্রতিষ্ঠানের দীর্ঘদিন নিরলসভাবে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন এমন কর্মকর্তা-কর্মচারীর সংখ্যাই বেশি। আমরা স্বচ্ছতায় এবং পবিত্রতায় বিশ্বাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *